রাশি কাকে বলে ? মৌলিক রাশি, যৌগিক রাশি, স্কেলার বা অদিক রাশি, ভেক্টর বা দিক রাশি

রাশি কাকে বলে ? রাশি কত প্রকার ও কী কী ?

 

আজ আমরা রাশি কাকে বলে ও রাশির প্রকারভেদ নিয়ে কথা বলবো ।

রাশি কাকে বলে

রাশি কাকে বলে ?

ভৌত জগতে যা কিছুর পরিমাপ করা যায় তাকে রাশি বলে । পরিমাপ করা যায় এমন অনেক কিছুই আছে । যেমন, দৈর্ঘ্য পরিমাপ করা যায়, সময় পরিমাপ করা যায়, ভর পরিমাপ করা যায় । তাহলে দৈর্ঘ, ভর, সময় এরা প্রত্যেকেই এক একটি রাশি । এরকম আরও রাশি আছে যাদেরকে আমরা পরিমাপ করতে পারি । তাপ, তাপমাত্রা, তড়িৎ প্রবাহ, দীপন তীব্রতা, পদার্থের পরিমাণ, বেগ, সরণ, ত্বরণ, মন্দন, কাজ, ক্ষমতা, শক্তি, চাপ, ক্ষেত্রফল, ঘনত্ব, আয়তন, বল, রোধ, আপেক্ষিক তাপ, তাপধারণ ক্ষমতা, আধান ইত্যাদি প্রত্যেকটি একেকটি রাশি। এগুলো ছাড়া আরও অনেক রাশি আছে ।

রাশি কত প্রকার ও কী কী

গঠন অনুসারে রাশিগুলোকে আমরা দুভাগে ভাগ করতে পারি । (১) মৌলিক রাশি এবং (২) যৌগিক রাশি বা লব্ধ রাশি । নিচে এগুলোর বর্ণনা দেওয়া হলো ।

(১) মৌলিক রাশি

যে সব রাশিকে পরিমাপ করার জন্য অন্য রাশির উপর নির্ভর করতে হয় না বা অন্য রাশির দরকার হয় না তাদেরকে মৌলিক রাশি বলা হয় । মৌলিক রাশিগুলো স্বাধীন বা নিরপেক্ষ । মোলিক রাশিগুলোকে মূল রাশিও বলা হয়ে থাকে ।

মৌলিক রাশির সংখ্যা

অসংখ্য রাশির মধ্যে মৌলিক রাশি আছে মাত্র সাতটি । যেমন,
১। দৈর্ঘ্য
২। ভর
৩। সময়
৪। তাপমাত্রা
৫। তড়িৎ প্রবাহ
৬। দীপন তীব্রতা
৭। পদার্থের পরিমাণ ।

(২) যৌগিক রাশি বা লব্ধ রাশি

যে সব রাশিকে পরিমাপ করতে মৌলিক রাশির উপর নির্ভর করতে হয় বা মৌলিক রাশির দরকার হয় তাদেরকে যৌগিক রাশি বা লব্ধ রাশি বলা হয় । যেমন, বেগ, দ্রুতি, ত্বরণ এরা এক একটি যৌগিক রাশি বা লব্ধ রাশি । এরকম আরোও অনেক যৌগিক বা লব্ধ রাশি আছে । যৌগিক বা লব্ধ রাশিগুলো একাধিক মৌলিক রাশি দিয়ে গঠিত । বেগ, রাশিটি দুটি মৌলিক রাশি সরণ বা দৈর্ঘ্য ও সময় দিয়ে গঠিত । বেগ রাশিটিকে পরিমাপ করতে উক্ত রাশি দুটির মান জানতে হবে ।

যৌগিক বা লব্ধ রাশির সংখ্যা

যৌগিক বা লব্ধ রাশির সঠিক সংখ্যা জানা নাই । এখানে কিছু যৌগিক বা লব্ধ রাশির নামের তালিকা দেওয়া হল । যেমন, বেগ, দ্রুতি, ত্বরণ, মন্দন, বল, কাজ, ক্ষমতা, শক্তি, ঘনত্ব, ক্ষেত্রফল, আয়তন, রোধ, আপেক্ষিক তাপ, তাপধারণ ক্ষমতা, তাপ, তাপমাত্রা, বিভব, চাপ, ওজন ইত্যাদি ।

আবার, কোনো রাশিকে পুর্ণরূপে প্রকাশ করতে দিক নির্দেশের প্রয়োজন আছে কি না তার উপর ভিত্তি করে রাশিগুলোকে দুভাগে ভাগ করা হয়ে থাকে । যথাঃ (১) স্কেলার বা অদিক রাশি ও (২) ভেক্টর বা দিক রাশি ।

স্কেলার বা অদিক রাশি

ভৌত জগতে যেসব রাশিকে শুধু মান দিয়েই সম্পূর্ণরূপে প্রকাশ করা যায়, দিক নির্দেশ করার কোনো দরকার হয় না তাদেরকে স্কেলার বা অদিক রাশি বলা হয়ে থাকে । যেমন, দৈর্ঘ্য একটি স্কেলার বা অদিক রাশি । এ রাশিটিকে সম্পূর্ণরূপে প্রকাশ করতে শুধু মানের প্রোয়োজন হয় । দিক নির্দেশের প্রোয়োজন হয় না । বিষয়টি আরও সহজ করার জন্য আমরা একটি উদাহরণ দিতে পারি । মনেকরি, একটি টেবিলের দৈর্ঘ্য ২ (দুই) মিটার । তাহলে, এ ২ (দুই) মিটার হলো টেবিলটির দৈর্ঘ্যের মান । টেবিলটির দৈর্ঘ্যকে শুধু মান দিয়েই সম্পূর্ণরুপে প্রকাশ করা যাচ্ছে । এক্ষেত্রে দিক নির্দেশের কোনো প্রোয়োজন হচ্ছে না । তাই, দৈর্ঘ্য একটি স্কেলার বা অদিক রাশি । এরকম আরও অনেক স্কেলার রাশি বা অদিক রাশি আছে । যেমন, সময়, ভর, শক্তি, তাপ, তাপমাত্রা, আয়তন, কাজ ইত্যাদি ।

ভেক্টর বা দিক রাশি

ভৌত জগতে যেসব রাশিকে সম্পূর্ণরূপে প্রকাশ করতে মান ও দিক উভয়েরই নির্দেশ করার প্রয়োজন হয়, তাদেরকে ভেক্টর বা দিক রাশি বলা হয়ে থাকে । এ ধরনের রাশিকে শূধু মান কিংবা শুধু দিক দিয়ে সম্পূর্ণরূপে প্রকাশ করা যায় না । যেমন, বেগ একটি ভেক্টর বা দিক রাশি । মনেকরি, একটি বাস ঘন্টায় ৮০ (আশি) কিলোমিটার বেগে চলছে । এ ৮০ কিলোমিটার হলো বাসটির ঘন্টায় বেগের মান । এ থেকে আসলে কী বুঝা যায় ? এ থেকে বুঝা যায় যে, বাসটি ১ (এক) ঘন্টায় ৮০ (আশি) কিলোমিটার দূরত্ব অতিক্রম করছে । কিন্তু বাসটি কোন দিকে যাচ্ছে তা কিন্তু বুঝা যায় না । তাই আমরা যদি বাসটির বেগের প্রকৃত অবস্থা বুঝতে চাই, তাহলে বাসটি কোন দিকে যাচ্ছে সেটিও উল্লেখ করতে হবে । তাহলে আমরা দেখতে পাচ্ছি বেগ রাশিটিকে শুধু এর মান দিয়েই সম্পূর্ণরূপে প্রকাশ করা যাচ্ছে না , মান উল্লেখ করার সাথে সাথে দিক উল্লেখ করারও প্রোয়োজন হচ্ছে । এখন যদি বলা হয় বাসটি ঘন্টায় ৮০ কিলোমিটার বেগে পশ্চিম দিকে যাচ্ছে , তাহলে বাসটির বেগের প্রকৃত অবস্থাটা বুঝা যায় । তাই দেখা যাচ্ছে বেগ রাশিটিকে সম্পূর্ণরূপে প্রকাশ করতে মান ও দিক উভয়েরই প্রয়োজন । অতএব, বেগ একটি ভেক্টর বা দিক রাশি । বেগ ছাড়াও অনেক ভেক্টর বা দিক রাশি আছে । যেমন, বল, সরণ, ত্বরণ, মন্দন, তড়িৎ তীব্রতা, ওজন ইত্যাদি ।

রাশি সম্পর্কিত প্রশ্নাবলিঃ

১। রাশি কাকে বলে ?
২। মৌলিক রাশি কাকে বলে ?
৩। যৌগিক রাশি কাকে বলে ?
৪। লব্ধ রাশি কাকে বলে ?
৫। মৌলিক রাশি কয়টি ও কী কী ?
৬। বেগ, সময়, ভর এগুলোকে রাশি বলা হয় কেন ?
৭। বল একটি লব্ধ রাশি – ব্যাখ্যা কর ।
৮। ঘনত্ব কী কী মৌলিক রাশি দ্বারা গঠিত ?
৯। সময়কে মৌলিক রাশি বলা হয় কেন ?
১০। প্রমাণ কর যে, চাপ একটি লব্ধ রাশি ।
১১। মৌলিক রাশি ও লব্ধ রাশির দুটি পার্থক্য লিখ ।
১২। তাপ ও তাপমাত্রা কী ধরণের রাশি ?
১৩। তোমার ভর ৫০ কিলোগ্রাম । এ ভর কী রাশি ?
১৪। মৌলিক রাশির বৈশিষ্ট্য কী ?
১৫। যৌগিক রাশির বৈশিষ্ট্য কী ?
১৬। লব্ধ রাশি কী ?
১৭। স্কেলার রাশি কাকে বলে ?
১৮। ভেক্টর রাশি কাকে বলে ?
১৯। অদিক রাশি কাকে বলে ?
২০। দিক রাশি কাকে বলে ?
২১। সরণ একটি ভেক্টর রাশি – ব্যাখ্যা কর ।
২২। বলকে ভেক্টর রাশি বলা হয় কেন ?
২৩। সময় একটি অদিক রাশি – যুক্তি দাও ।
২৪। স্কেলার রাশি ও ভেক্টর রাশির মধ্যে পার্থক্য কী ?
২৫। ভর কী ধরনের রাশি অদিক / দিক ?

এই প্রশ্নগুলোর উত্তর উপরের পাঠ থেকে খুঁজে বের করে বার বার অনুশীলন করার মাধ্যমে আয়ত্ব করতে হবে । আজ এ পর্যন্তই । সবাই ভালো থাকবেন ।
ভিজিট করতে পারেন আমি শিখি ডটকম এর শিক্ষা বিষয়ক চ্যানেল ।
AMISHIKHI

রিলেটেড পোষ্টঃ

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *