পরিমাপ কাকে বলে । পরিমাপের প্রয়োজনীয়তা ।

আসসালামু আলাইকুম । শিক্ষার্থী বন্ধুরা আশাকরি সবাই ভালো আছ । আজ আমি তোমাদের সাথে পরিমাপ ও পরিমাপের প্রয়োজনীয়তা নিয়ে কথা বলবো । চলো শুরু করা যাক । প্রথমেই আমি পরিমাপ কী বা কাকে বলে তা নিয়ে কথা বলবো ।

পরিমাপ কাকে বলে

পরিমাপ

শিক্ষার্থী বন্ধুরা, প্রতিদিন আমরা বিভিন্ন রাশির পরিমাণ নির্ণয় করে থাকি বা মাপ জোখ করে থাকি । পরিমাপ হলো এই মাপ জোখ করার একটি বিষয় বা কোনো কিছুর পরিমাণ নির্ণয় করার একটি বিষয় । তাই বলা যায় কোনো কিছুর পরিমান নির্ণয় করাকে পরিমাপ বলে । অন্য কথায় বলা যায়, কোনো কিছু মাপ জোখ করাকে পরিমাপ বলা হয় । চলো আমরা এবার একটা উদাহরণের সাহায্যে বিষয়টি ব্যাখ্যা করি । মনেকরো তোমার বাড়ি থেকে তোমার স্কুলের দুরত্ব ১ কিলোমিটার । সাইকেলে চড়ে বাড়ি থেকে স্কুলে যেতে সময় লাগে ১৫ মিনিট । তুমি যে সাইকেলটিতে চড়ে স্কুলে যাও সেটির ভর ২০ কিলোগ্রাম । এখানে, ১ কিলোমিটার হচ্ছে তোমার বাড়ি ও স্কুলের মধ্যবর্তী দুরত্ব বা দৈর্ঘ্যর পরিমাপ । ১৫ মিনিট হচ্ছে সময়ের পরিমাপ এবং ২০ কিলোগ্রাম হচ্ছে ভরের পরিমাপ ।
শিক্ষার্থী বন্ধুরা, তোমরা খেয়াল রাখবে , কোনো কিছুর পরিমাপকে প্রকাশ করার জন্য বা কোনো কিছুর পরিমান নির্ণয় করার পর তা প্রকাশ করতে দুটি জিনিস দরকার । একটি হলো সংখ্যা এবং অপরটি হলো একক । যেমন, তোমার সাইকেলটির ভরের পরিমাপকে প্রকাশ করার জন্য একটি সংখ্যা ২০ এবং ভরের একক কিলোগ্রাম ব্যবহার করা হয়েছে । অনুরূপভাবে সময়ের পরিমাপকে প্রকাশ করতে একটি সংখ্যা ১৫ ও সময়ের একটি একক মিনিট ব্যবহার করা হয়েছে । দৈর্ঘ্যের পরিমাপকে প্রকাশ করতে একটি সংখ্যা ১ এবং দৈর্ঘ্য পরিমাপের একটি একক কিলোমিটার ব্যবহার করা হয়েছে । এভাবে যে কোনো রাশির পরিমাপকে প্রকাশ করতে একটি সংখ্যা ও ঐ রাশিটি পরিমাপের একক দরকার ।
শিক্ষার্থী বন্ধুরা, আশাকরি পরিমাপ কী তা খুব সহজে বুঝতে পেরেছো । এখন তোমাদেরকে যদি প্রশ্ন করা হয় যে, পরিমাপ কাকে বলে ? আমি বিশ্বাস করি এর উত্তর তোমরা সহজেই দিতে পারবে । এবার চলো আমরা পরিমাপের প্রয়োজনীয়তা নিয়ে কথা বলি ।

পরিমাপের প্রয়োজনীয়তা

পরিমাপের বিষয়টি আমাদের দৈনন্দিন জীবনের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত । প্রতিদিন আমরা নিজে কিছু না কিছু পরিমাপ করে থাকি অথবা কাউকে না কাউকে পরিমাপ করতে দেখি । কিন্তু কখনো কি ভেবে দেখেছ ? পরিমাপ আমরা কেনো করি ? পরিমাপের প্রয়োজনীয়তা আছে কি না ? চলো কয়েকটি উদাহরণের মাধ্যমে দেখে আসি আসলে পরিমাপের প্রয়োজনীয়তা আছে ।
মনেকরো তোমার স্কুলড্রেস বানাতে হবে । এ জন্য তুমি দর্জির কাছে গেলে । দর্জি কী করলেন ? দর্জি তোমার শরীরের মাপ নিলেন এবং ঐ মাপ অনুযায়ী তোমাকে কাপড় কিনতে বললেন । তুমি কাপড় কিনে দর্জিকে দিলে । এবার দর্জি তোমার শরীরের মাপ অনুযায়ী কাপড় কেটে তোমাকে তোমার স্কুলড্রেস বানিয়ে দিলেন । তুমি ড্রেসটি গায়ে দিয়ে দেখলে, ড্রেসটি তোমার গায়ে সুন্দরভাবে সেট হয়েছে । এবার চিন্তা করে দেখো দর্জি তোমার শরীরের মাপ না নিয়েই যদি অনুমান করে তোমার স্কুলড্রেসটি বানিয়ে দিতেন তাহলে কী ঘটনা ঘটতে পারতো ? হয় ড্রেসটি তোমার গায়ে বড় হতো না হয় ছোট হতো । তার মানে ড্রেসটি তোমার গায়ে সুন্দরভাবে সেট হতো না । আবার, তুমি যখন দোকানে স্কুলড্রেসের জন্য কাপড় কিনতে গেলে, দোকানদার কী করলেন ? তিনি কিন্তু একটা স্কেল দিয়ে বা একটি ফিতা দিয়ে পরিমাপ করে তোমাকে কাপড় দিলেন । তিনি যদি এভাবে কাপড় পরিমাপ করে না দিতেন তাহলে কী হতো ? তাহলে হয় কাপড় বেশি হতো না হয় কম হতো । তাতে হয় দোকানদারের না হয় তোমার আর্থিক ক্ষতি হতো । এবার তাহলে কিছুটা হলেও বুঝতে পেরেছ যে, পরিমাপের প্রয়োজন কেন ?
এবার চলো আর একটি উদাহরণ দেয়া যাক । মনেকরো একজন রোগি চিকিৎসা নেয়ার জন্য ডাক্তারের কাছে গেলেন । ডাক্তার রোগির কথা শুনার পর থার্মোমিটার দিয়ে শরীরের তাপমাত্রা পরিমাপ করলেন , ওয়েট মেশিনে দেহের ভর পরিমাপ করলেন এবং বিপি মেশিন দিয়ে রক্তচাপ পরিমাপ করার পর ব্যবস্থাপত্র দিলেন । এখন চিন্তা করে দেখো সঠিক রোগ নির্ণয় ও সঠিক ব্যবস্থাপত্র দেয়ার জন্য এই পরিমাপগুলো করার প্রয়োজন ছিল । এখন নিশ্চয় বুঝতে পেরেছ যে, পরিমাপের প্রয়োজনীয়তা আছে ।
শিক্ষার্থী বন্ধুরা এভাবে আমরা আরও অনেক উদাহরণ দিতে পারি । যেমন, মনেকরো আমাদেরকে বাড়িতে খাবার স্যালাইন তৈরি করতে হবে । এ জন্য কী করতে হবে ? এ জন্য পরিমান মতো পানি পরিমাপ করে নিতে হবে , গুড় পরিমাপ করে নিতে হবে , পরিমান মতো লবণ পরিমাপ করে নিতে হবে । তবেই তো একটা সফল স্যালাইন তৈরি যাবে । তাহলে বুঝতেই পারছো পরিমাপের প্রয়োজনীয়তা কতটা । এভাবে আমরা পরিমাপের প্রয়োজনীয়তার পক্ষে অনেক উদাহরণ দিতে পারবো । আমরা যখন বাজারে কোনো দ্রব্য সামগ্রি বেচা-কেনা করতে যাই, তখনও কিন্তু পরিমাপের বিষয়টি চলে আসে ।
পরিশেষে বলা যায় যে, দৈনন্দিন জীবন থেকে শুরু করে প্রায় প্রতিটি ক্ষেত্রে পরিমাপের প্রয়োজন । তাই পরিমাপের প্রয়োজনীয়তা অপরিসীম ।

শিক্ষার্থী বন্ধুরা, আজ এ পর্যন্তই । পোস্টটি অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবে যাতে তারাও পরিমাপ সম্পর্কিত এ পোস্টটি পড়ে কিছু শিখতে পারে । ধন্যবাদ সবাইকে । এ বিষয়ে আরও জানতে আমিশিখি ডটকম এর ইউটিউব চ্যানেল AMISHIKHI ভিজিট ও SUBSCRIBE করে সাথেই থাকো ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *